ফ্রাঞ্জ
উরি বোস (জার্মান: [বোউইস]; জুলাই 9, 1858 - ২1 ডিসেম্বর, 194২)ছিলেন
জার্মান-Franz Boas
আমেরিকান নৃবিজ্ঞানী এবং আধুনিক নৃবিজ্ঞানীর একজন অগ্রণী যিনি
তাকে বলা হয় "আমেরিকান নৃতত্ত্বের পিতা" তাঁর কাজ নৃতাত্ত্বিক ঐতিহাসিক আন্দোলনের সাথে সম্পর্কিত।জার্মানিতে অধ্যয়নরত, 1881 সালে বোয়াসকে পদার্থবিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি প্রদান করেন এবং ভৌগোলিক বিষয়ে পড়াশোনা করেন। তারপর
তিনি উত্তর কানাডায় একটি ভৌগোলিক অভিযানে অংশগ্রহণ করেন যেখানে তিনি
Baffin Island Inuit এর সংস্কৃতি এবং ভাষা নিয়ে মুগ্ধ হন। তিনি প্যাসিফিক উত্তরপশ্চিমের আদিবাসী সংস্কৃতি ও ভাষাগুলির সাথে ক্ষেত্রের কাজ করতে গিয়েছিলেন। 1887
সালে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান যেখানে তিনি প্রথম স্মিথসোনিয়ানে একটি
যাদুঘর সম্পাদক হিসেবে কাজ করেন এবং 1899 সালে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের
নৃবিজ্ঞানের অধ্যাপক হিসেবে যোগদান করেন যেখানে তিনি নিজের কর্মজীবনের বাকি
অংশে অবস্থান করেন। তার
ছাত্রদের মাধ্যমে, যারা তাদের নৃতত্ত্ব বিভাগ এবং গবেষকেরা তাদের
পরামর্শদাতা দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন, তাদের বেশিরভাগই আমেরিকান
অ্যানথ্রোপলজি উন্নয়নকে প্রভাবিত করেছিল। তার সবচেয়ে উল্লেখযোগ্য ছাত্রের মধ্যে ছিলেন ম্যানুয়েল গ্যাওও, এ। এল।
ক্রোবার, রুথ বেনেডিক্ট, এডওয়ার্ড স্যাপির, মার্গারেট মেইড, মেলভিল
হেরকোভিটস, এবং জেরা নীল হরিস্টন।বোয়াস
বৈজ্ঞানিক বর্ণবাদের তথাকথিত জনপ্রিয় মতাদর্শের সর্বাপেক্ষা বিশিষ্ট
বিরোধীদের মধ্যে একজন, যে ধারণাটি জাতি একটি জৈবিক ধারণা এবং যে জৈবিক
বৈশিষ্ট্যের বৈশিষ্ট্যের মাধ্যমে মানুষের আচরণ সেরা বোঝা যায়। কঙ্কাল
শরীরে জিনগত গবেষণার একটি ধারাবাহিকতায় তিনি দেখিয়েছেন যে, ক্রান্তীয়
আকৃতি এবং আকার স্বাস্থ্যগত ও পুষ্টির মতো পরিবেশগত কারণগুলির উপর ভিত্তি
করে অত্যন্ত নমনীয় ছিল, যা দিনকালের নৃতাত্ত্বিকদের দাবির বিপরীতে, যা
মাথার আকৃতি একটি স্থিতিশীল জাতিগত বৈশিষ্ট্য । বোয়াস
মানবিক আচরণের মধ্যে পার্থক্য প্রাথমিকভাবে জৈবিক অনুভূতি দ্বারা
নির্ধারিত হয় না তা প্রদর্শন করতেও কাজ করে, কিন্তু সামাজিক শিক্ষার
মাধ্যমে অর্জিত সাংস্কৃতিক পার্থক্যের প্রধান কারণ। এইভাবে, বোয়াস মানব সম্প্রদায়ের মধ্যে আচরণের পার্থক্য এবং নৃতত্ত্বের
কেন্দ্রীয় বিশ্লেষণমূলক ধারণা হিসাবে বর্ণনা করার জন্য প্রাথমিক ধারণা
হিসাবে সংস্কৃতি চালু করেছিলেন।নৃতাত্ত্বিক
চিন্তাধারার মধ্যে বোয়াসের প্রধান অবদানের মধ্যে ছিল সংস্কৃতির গবেষণায়
তিনি জনপ্রিয় বিবর্তনীয় দৃষ্টিভঙ্গি প্রত্যাখ্যান করেছিলেন, যা সমস্ত
সমিতির অগ্রগতিতে প্রযুক্তিগত ও সাংস্কৃতিক পর্যায়গুলির মধ্য দিয়ে অগ্রসর
হয়, যা চূড়ান্ত পর্যায়ে পশ্চিমা ইউরোপীয় সংস্কৃতির সাথে মিলিত হয়। বোয়াস
যুক্তি দেন যে ঐতিহ্যগতভাবে জনগণের গোষ্ঠী এবং ধারণাগুলির বিস্তৃতির
মাধ্যমে ঐতিহাসিকভাবে বিকাশ ঘটেছে এবং এর ফলে ক্রমাগত "উচ্চতর" সাংস্কৃতিক
রূপের দিকে কোনও প্রক্রিয়া ছিল না। এই অন্তর্দৃষ্টি বোয়াসকে "পর্যায়" -কে জাতিগত জাদুঘরের সংগঠনকে
প্রত্যাখ্যান করে, পরিবর্তে সাংস্কৃতিক গোষ্ঠীর সদৃশতা এবং নৈকট্যের উপর
ভিত্তি করে প্রদর্শনের আইটেমগুলি পছন্দ করে।বোস
সাংস্কৃতিক আপেক্ষিকতার মতাদর্শের সূত্রপাত করে যা বলে যে, সংস্কৃতিগুলো
নিখুঁতভাবে উচ্চতর বা নিম্ন, অথবা আরও ভাল বা অধিকতর স্বীকৃত না হতে পারে,
তবে সমস্ত মানুষই তাদের নিজস্ব সংস্কৃতির লেন্সের মাধ্যমে বিশ্বকে দেখতে
পায় এবং তাদের নিজস্ব সংস্কৃতির ভিত্তিতে বিচার করে। অর্জিত নিয়ম বোয়াসের
জন্য নৃতত্ত্বের উদ্দেশ্য ছিল যে সংস্কৃতিতে মানুষকে বিশ্বের বিভিন্ন
উপায়ে বিশ্বজুড়ে বোঝাপড়া এবং ইন্টারঅ্যাক্ট করার পদ্ধতি সম্পর্কে বোঝা
যায় এবং এটি করার জন্য এটি করা প্রয়োজন যে, জনগণের ভাষা ও সাংস্কৃতিক
অনুশীলনের একটি বোঝাপড়া অর্জন করা প্রয়োজন। পুরাতত্ত্ব,
বস্তুগত সংস্কৃতি এবং ইতিহাসের গবেষণাগার, এবং শারীরিক নৃতত্ত্ব, মানব
অঙ্গনে বৈচিত্র্য, ethnology, কাস্টমসের সাংস্কৃতিক প্রকরণের গবেষণা এবং
বর্ণনামূলক ভাষাতত্ত্বের অধ্যয়ন, অখণ্ড আদিবাসী ভাষাগুলি অধ্যয়ন, বোস নৃবিজ্ঞানের চারটি ক্ষেত্র উপবিভাগ তৈরি করেছে যা ২0 তম শতাব্দীতে আমেরিকান নৃবিজ্ঞানে বিশিষ্ট হয়ে ওঠে
0 comments:
Post a Comment